এপিজে আব্দুল কালাম
- কাফাশ মুনহামাননা - সোনার তরীর মাঝি ২৮-০৪-২০২৪

পরাজয়ের গোলবৃত্তে ঘুরপাক খেয়ে খেয়ে
যখন নিভে গেলো আশা-ভরসার শেষ প্রদীপ,
যখন বেশুমার নিজেকে অর্থহীন লাগছিলো পৃথিবীতে,
ঠিক সেই সময়ে তোমার উদয় হলো সূর্যের মতো -
যে সূর্যের উজ্জ্বলতা বছরের বাকি দিনগুলোকে -
অনায়াসে হার মানায়।

তোমার দেশপ্রেম; তোমার ভালোবাসা
তোমার তারুণ্য-জোয়ার; তোমার মানবতা
তোমার স্বপ্ন দেখার শক্তি; তোমার বাণী-উদ্দীপনা
তোমার সাহসিকতার দর্শন; তোমার যুক্তিধার মুক্তচিন্তা
তোমার প্রতিপদ প্রেরণা হে কালপুরুষ
নিঃসন্দেহে স্বয়ং প্রভুর পক্ষ থেকে পাঠানো নেয়ামৎ।

যতোদিন এই পৃথিবী থাকবে
যতোদিন মনুষ্যত্বের জয়োগান থাকবে
তুমি বেচে রবে আমাদের রক্ত-শিরায় অবিরাম
তুমি জ্ঞানের কল্যাণ-সাধক; তুমি ত্রাতা
তুমি শিরোমণি; যুগকাণ্ডারী; তুমি এপিজে আব্দুল কালাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।